পরিসংখ্যান ,কিছু প্রশ্ন
১. আয়তলেখ অঙ্কনের শ্রেণিব্যাপ্তি কেমন হবে? [কু: বো: ১৬]
(ক) বিচ্ছিন্ন (খ) অবিচ্ছিন্ন
(গ) ধনাত্মক পূর্ণসংখ্যা (ঘ) পূর্ণসংখ্যা
উত্তর: (খ) অবিচ্ছিন্ন
২. অজিভ রেখার লেক অাঁকতে Y-অক্ষ বরাবর কোনটিকে ধরা হয়? [ব: বো: ১৬]
(ক) শ্রেণির মধ্যমান (খ) শ্রেণির গণসংখ্যা
(গ) ক্রমযোজিত গণসংখ্যা (ঘ) শ্রেণীর উচ্চসীমা
উত্তর: (গ) ক্রমযোজিত গণসংখ্যা
৩. মধ্যক নির্ণয়ের সূত্র কোনটি? [ব: বো: ১৬]
(ক) L + \left ( \frac{n}{2}+ F_{c} \right )\times \frac{h}{f_{m}}
(খ) L + \left ( \frac{n}{2}- F_{m} \right )\times \frac{h}{f_{c}}
(গ) L + \left ( \frac{n}{2}- F_{c} \right )\times \frac{h}{f_{m}}
(ঘ) L - \left ( \frac{n}{2}- F_{c} \right )\times \frac{h}{f_{m}}
উত্তর: (গ) L + \left ( \frac{n}{2}- F_{c} \right )\times \frac{h}{f_{m}}
৪. নিচের কোনটি অবিচ্ছিন্ন চলক? [ব: বো: ১৬]
(ক) শ্রেণির মধ্যমান (খ) শ্রেণির গণসংখ্যা
(গ) শ্রেণিসংখ্যা (ঘ) ক্রমযোজিত গণসংখ্যা
উত্তর: (ক) শ্রেণির মধ্যমান
৫. 35, 40, 42, 50, 56, 42, 50, 64, 42, 35, 40 নম্বরগুলোর গড় কত? [রা: বো: ১৫]
(ক) 41.09 (খ) 45.09 (গ) 49.09 (ঘ) c
উত্তর: (খ) 45.09
৬. 5, 11, 13, 6, 13, 6, 11, 9, 6 সংখ্যাগুলোর মধ্যে প্রচুরক কোনটি? [দি. বো. ১৬]
(ক) 6 (খ) 9 (গ) 11 (ঘ) 13
উত্তর: (ক) 6
৭. 1 থেকে 22 পর্যন্ত 3 দ্বারা বিভাজ্য সংখ্যাগুলোর মধ্যক কত? [কু: বো: ১৬, ন. প্র. ব. বো.]
(ক) 12 (খ) 15 (গ) 18 (ঘ) 21
উত্তর: (ক) 12
৮. গ্রীষ্মকালে বাংলাদেশের কোনো একটি অঞ্চলের 10 দিনের তাপমাত্রা (সেন্ট্রিগ্রেড) হলো 20^{0}, 22^{0}, 17^{0}, 34^{0},20^{0}, 35^{0}, 21^{0}, 24^{0}, 25^{0}, 27^{0} সংখ্যাসূচক উপাত্তের প্রচুরক কোনটি? [কু: বো: ১৫]
(ক) 17^{0} (খ) 20^{0} (গ) 22^{0} (ঘ) 24^{0}
উত্তর: (খ) 20^{0}
৯. উপাত্তসমূহ সারণিভূক্ত করা হলে প্রতি শ্রেণিতে যতগুলো উপাত্ত অন্তর্ভুক্ত হয় এর নির্দেশক নিচের কোনটি? [কু: বো: ১৫]
(ক) শ্রেণি সীমা (খ) শ্রেণির মধ্যবিন্দু
(গ) শ্রেণিসংখ্যা (ঘ) শ্রেণির গণসংখ্যা
উত্তর: (ঘ) শ্রেণির গণসংখ্যা
১০. নিচের কোনটি বিচ্ছিন্ন চলক? [সি: বো: ১৫]
(ক) বয়স (খ) উচ্চতা
(গ) ওজন (ঘ) জনসংখ্যা
উত্তর: (ঘ) জনসংখ্যা
১১. উপাত্তের সংখ্যা n বিজোড় সংখ্যা হলে মধ্যক কত হবে? [য: বো: ১৫, ব: বো: ১৫]
(ক) \frac{n}{2} তম পদ (খ) \frac{n - 1}{2} তম পদ
(গ) \frac{n + 1}{2} তম পদ (ঘ) \frac{n + 2}{2} তম পদ
উত্তর: (গ) \frac{n + 1}{2} তম পদ
১২. 1 থেকে 21 পর্যন্ত সকল বিজোড় সংখ্যার গড় কত? [য বো: ১৬]
(ক) 9 (খ) 10 (গ) 10.5 (ঘ) 11
উত্তর: (ঘ) 11
১৩. 8, 9, 7, 15, 10, 15, 11, 8, 10, 9, 8 উপাত্তগুলোর প্রচুরক কত? [য: বো: ১৫]
(ক) 8 (খ) 9 (গ) 10 (ঘ) 15
উত্তর: (ক) 8
১৪. উপাত্তের ব্যবহৃত সংখ্যাসমূহকে কী বলে? [য: বো: ১৫]
(ক) ঘটনা (খ) তথ্যাদি (গ) ডাটা (ঘ) চলক
উত্তর: (ঘ) চলক
১৫. গত সপ্তাহে তোমার শহরের তাপমাত্রা ছিল: 23^{0}C, 26^{0}C, 29^{0}C, 25^{0}C, 27^{0}C, 30^{0}C, ও 29^{0}C গড় তাপমাত্রা কত ছিল? [ব: বো: ১৫]
(ক) 26^{0}C (খ) 27^{0}C (গ) 28^{0}C (ঘ) 29^{0}C
উত্তর: (খ) 27^{0}C
১৬. অজিভ রেখার ক্ষেত্রে নিচের কোনটি সঠিক? [ন. প্র. ঢা. বো.]
(ক) ঊর্ধ্বগামী (খ) নিম্নগামী (গ) সমান্তরাল (ঘ) উলম্ব
উত্তর: (ক) ঊর্ধ্বগামী
১৭. 75, 65, 35, 60, 77, 80 এর পরিসর কোনটি? [ন. প্র. দি. বো.]
(ক) 44 (খ) 45 (গ) 46 (ঘ) 47
উত্তর: (গ) 46
১৮. মধ্যক নির্ণয়ে, F_{c} দ্বারা কী বোঝায়? [ন. প্র. ঢা. বো.]
(ক) যোজিত গণসংখ্যা (খ) নিম্নগামী
(গ) শ্রেণি সীমা (ঘ) গণসংখ্যা
উত্তর: (ক) যোজিত গণসংখ্যা
১৯. 2, 2, 3, 6, 7, 7, 7, 8, 9 উপাত্তের প্রচুরক কোনটি? [ন. প্র. দি. বো.]
(ক) 2 (খ) 6 (গ) 7 (ঘ) 9
উত্তর: (গ) 7
২০. গণসংখ্যার সারণি তৈরি করতে-
i. পরিসর নির্ধারণ করতে হবে
ii. ক্রমযোজিত গণসংখ্যা প্রয়োজন
iii. শ্রেণিসংখ্যা নির্ধারণ করতে হবে
নিচের কোনটি সঠিক? [য. বো. ১৬]
(ক) ii ও iii (খ) i ও ii (গ) i ও iii (ঘ) i, ii ও iii
উত্তর: (গ) i ও iii
নিচের উপাত্তগুলোর আলোকে (২১ ও ২২) নং প্রশ্নের উত্তর দাও:
14, 10, 8, 11, 9, 6, 12, 15, 11, 10, 18
২১. উপাত্ত গুলোর মধ্যক কোনটি? [রা: বো: ১৬]
(ক) 12 (খ) 11 (গ) 10 (ঘ) 9
উত্তর: (খ) 11
২২. উপাত্তগুলোর প্রচুরক কোনটি? .[রা: বো: ১৬]
(ক) 10 (খ) 11 (গ) 12 (ঘ) 10 এবং 11
উত্তর: (ঘ) 10 এবং 11
নিচের উদ্দীপকের আলোকে (২৩ ও ২৪) নং প্রশ্নের উত্তর দাও?
10 জন বালকের ওজন (কেজিতে) যথাক্রমে 45, 37, 32, 35, 42, 40, 48, 43, 36, 46।
২৩. উক্ত উপাত্তের পরিসর কত? [চ: বো: ১৬]
(ক) 17 (খ) 16 (গ) 14 (ঘ) 13
উত্তর: (ক) 17
২৪. মধ্যক কত? [চ: বো: ১৬]
(ক) 43 (খ) 42 (গ) 41 (ঘ) 40
উত্তর: (গ) 41
10 জন শ্রমিকের মঙ্গলবারের পারিশ্রমিক নিম্নরূপ-
150, 130, 145, 170, 140,
190, 180, 165, 175, 200
উপরের তথ্যের আলোকে (২৫ – ২৭) নং প্রশ্নের উত্তর দাও:
২৫. উপাত্তগুলোর পরিসর কত? [চ: বো: ১৫; ন. প্র. কু. বো.]
(ক) 69 (খ) 70 (গ) 71 (ঘ) 75
উত্তর: (গ) 71
২৬. শ্রেণি ব্যবধান 10 হলে শ্রেণিসংখ্যা কত হবে? [চ: বো: ১৫; ন. প্র. কু. বো.]
(ক) 9 (খ) 8 (গ) 7 (ঘ) 5
উত্তর: (খ) 8
২৭. উপাত্তগুলোর গাণিতিক গড় কত? [চ: বো: ১৫; ন. প্র. কু. বো.]
(ক) 165.4 (খ) 165 (গ) 164.5 (ঘ) 164
উত্তর: (গ) 164.5
[10 জন শ্রমিকের এক দিনের পারিশ্রমিক (টাকায়) দেওয়া হলো]
200 300 200 265 290 225 275 280 270 200
উপরের তথ্যের আলোকে নিচের (২৮ ও ২৯) নং প্রশ্নের উত্তর দাও:
২৮. শ্রেণি ব্যবধান 10 হলে শ্রেণি সংখ্যা কত হবে? [সি: বো: ১৬]
(ক) 9 (খ) 10 (গ) 11 (ঘ) 12
উত্তর: (গ) 11
২৯. উপাত্তগুলোর প্রচুরক কত? [সি: বো: ১৬]
(ক) 200 (খ) 225 (গ) 270 (ঘ) 300
উত্তর: (ক) 200
সৃজনশীল প্রশ্নোত্তর:
১. নিচে একটি গণসংখ্যা সারণি দেওয়া হলো: [ঢা:বো: ১৬]
টেবিল
(ক) মধ্যক শ্রেণির মধ্যবিন্দু নির্ণয় কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত উপাত্তের গণসংখ্যা বহুভুজ আঁক ।
২. দশম শ্রেণির 50 জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি দেওয়া হলো । [ঢা:বো: ১৫]
টেবিল
(ক) উক্ত সারণি থেকে ক্রমযোজিত গণসংখ্যা নির্ণয় কর ।
(খ) উক্ত সারণি থেকে সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) উক্ত সারণি থেকে মধ্যক নির্ণয় কর ।
৩. কোন বিদ্যালয়ের ১০ম শ্রেণির 25 জন ছাত্রের গণিত বিষয়ে প্রাপ্ত নম্বর নিম্নরুপ : [রা:বো: ১৬]
65,73,45,60,55,58,60,65,80,70,58,68,60,68,70,45,85,
60,50,46,65,55,61,72,45
(ক) শ্রেণি ব্যাপ্তি 5 জন ধরে শ্রেণিসংখ্যা নির্ণয় কর ।
(খ) উক্ত সারণি থেকে প্রচুরক নির্ণয় কর ।
(গ) প্রদত্ত উপাত্তের অজিভ রেখা অংকন কর ।
৪. কোনো বিদ্যালয়ের ৯ম শ্রেণির বার্ষিক পরিক্ষায় 80 জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বর নিম্নরুপ : [রা:বো: ১৫]
টেবিল
ক) চলকের পরিচয়সহ মধ্যক নির্ণয়ের সূত্রটি লেখ ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত উপাত্তের গণসংখ্যা বহুভুজ অঙ্কন কর ।
৫. কোনো স্কুলের ১০ম শ্রেণির 49 জন শিক্ষার্থীর ওজন (কিলোগ্রাম) হলো :
[সি:বো: ১৬]
45,50,55,56,57,60,58,60,61,60,62,60,63,64,60,61,63,
66,67,61,70,68,60,63,61,50,55,57,56,63,60,62,56,67,70,
69,70,69,68,70,60,56,58,61,63,64
(ক) শ্রেণি ব্যবধান 5 ধরে গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর ।
(খ) সারণি থেকে সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) সারণি ব্যবহার করে মধ্যক নির্ণয় কর ।
৬. গণিত বিষয়ের একটি বহু নির্বাচনী প্রশ্নের সমাধানে 20 জন ছাত্রের প্রত্যেকের যে সময় ( সেকেন্ড ) লেগেছিল তা নিম্বরুপ : [দি:বো: ১৫]
45,40,25,20,16,50,55,35,40,60,
58,52,32,18,22,25,53,51,30,44
(ক) 5 শ্রেণি ব্যাপ্তি ধরে গণসংখ্যা নিবেবশন সারণি তৈরি কর ।
(খ) উক্ত সারণি থেকে সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) উপাত্তগুলোর অজিভ রেখা আঁক ও মতামত দাও ।
৭. নিচে 50 জন শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষায় ইংরেজেতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি দেওয়া হলো – [কু:বো: ১৬]
টেবিল
(ক) উক্ত সারলি থেকে ক্রমযোজিত গণসংখ্যা নির্ণয় কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে প্রাপ্ত নম্বরের গড় নির্ণয় কর ।
(গ) উদ্দীপকের আলোকে গণসংখ্যা বহুভুজ আঁক ।
৮. ১০ম শ্রেণির 70 জন জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা সারণি হলো : [কু:বো: ১৫]
টেবিল
(ক) প্রচুরক নির্ণয়ের সূত্রটি লিখ ও বিবৃত কর ।
(খ) প্রদত্ত উপাত্ত হতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত উপাত্ত হতে অজিভ রেখা আঁক ।
৯. নিচে 30 জন শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষায় গণিতে নম্বর দেওয়া হলো :[চ:বো: ১৫]
70,68,95,65,78,82,86,81,85,90,
97,86,78,71,77,92,90,83,69,87,
80,82,95,97,75,77,79,80,91,73
(ক) শ্রেণি ব্যবধান 6 ধরে গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর ।
(খ) প্রাপ্ত উপাত্তের মধ্যক নির্ণয় কর ।
(গ) প্রদত্ত উপাত্ত থেকে আয়তলেখ অঙ্কন কর ।
১০. কোনো বিদ্যালয়ের 60 জন শিক্ষার্থীর ওজনের গনসংখ্যা সারণি হলো : [চ:বো: ১৬]
টেবিল
(ক) যোজিত গণসংখ্যা সারণি নির্ণয় কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত গণসংখ্যা থেকে আয়তলেখ আঁক ।
১১. নিচে একটি গণসংখ্যা নিবেশন সারণি দেওয়া হলো : [সি:বো: ১৬]
টেবিল
(ক) প্রচুরক শ্রেণি কোনটি? প্রচরক শ্রেণির মধ্যবিন্দু ুনির্ণয় কর ।
(খ) সারণি হতে সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত সারণি অনুযায়ি আতলেখ অংকন কর ।
১২. কোন স্কুলের দশম শ্রেণির প্রথম সাময়িক পরিক্ষায় 70 জন শিক্ষার্থী গণিত বিষয়ে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি হলো নিম্নরুপ :
[সি:বো: ১৫]
টেবিল
(ক) কেন্দ্রিক প্রবণতা কাকে বলে? কেন্দ্রিক প্রবণতার পরিমাপগুলো কী কী?
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত সারণি থেকে মধ্যক নির্ণয় কর ।
১৩. কোনো বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থীদের গণিতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা সারণি দেয়া হলো : [য:বো: ১৫]
টেবিল
(ক) প্রদত্ত সারণির মধ্যক শ্রেণির মধ্যমান নির্ণয় কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) সারণিতে উপস্থাপিত উপাত্তের গণসংখ্যা বহুভুজ আঁক ।
১৪. গণসংখ্যা নিবেশন সারণি হলো – [য:বো: ১৫]
টেবিল
(ক) মধ্যক শ্রেণি নির্ণয় কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) বর্ণনাসহ আয়তলেখ আঁক ।
১৫. নিম্মে ১০ম শ্রেণির 50 জন শিক্ষার্থীর গণিত বিষয়ে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি দেয়া হলো : [ব:বো: ১৬]
টেবিল
(ক) ক্রমযোজিত গণসংখ্যা সারণি তৈরি কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) গণসংখ্যা নিবেশনের আয়তলেখ অংকন কর ।
১৬. কোনো বিদ্যালয়ের ১০ম শ্রেণির 50 জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বরগুলো নিম্মরুপ : [ব:বো: ১৫]
87,31,57,43,47,57,66,100,60,68,
31,70,72,73,58,50,62,46,62,65,
53,35,63,89,38,58,45,62,39,47,
64,48,51,40,85,48,65,67,62,52,
52,55,81,80,82,72,75,89,90,95
(ক) শ্রেণি ব্যবধান 10 ধরে গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর ।
(খ) গণসংখ্যা নিবেশনটির মধ্যক নির্ণয় কর ।
(গ) গণসংখ্যা নিবেশনটির বহুভূজ অঙ্কন কর ।
১. আয়তলেখ অঙ্কনের শ্রেণিব্যাপ্তি কেমন হবে? [কু: বো: ১৬]
(ক) বিচ্ছিন্ন (খ) অবিচ্ছিন্ন
(গ) ধনাত্মক পূর্ণসংখ্যা (ঘ) পূর্ণসংখ্যা
উত্তর: (খ) অবিচ্ছিন্ন
২. অজিভ রেখার লেক অাঁকতে Y-অক্ষ বরাবর কোনটিকে ধরা হয়? [ব: বো: ১৬]
(ক) শ্রেণির মধ্যমান (খ) শ্রেণির গণসংখ্যা
(গ) ক্রমযোজিত গণসংখ্যা (ঘ) শ্রেণীর উচ্চসীমা
উত্তর: (গ) ক্রমযোজিত গণসংখ্যা
৩. মধ্যক নির্ণয়ের সূত্র কোনটি? [ব: বো: ১৬]
(ক) L + \left ( \frac{n}{2}+ F_{c} \right )\times \frac{h}{f_{m}}
(খ) L + \left ( \frac{n}{2}- F_{m} \right )\times \frac{h}{f_{c}}
(গ) L + \left ( \frac{n}{2}- F_{c} \right )\times \frac{h}{f_{m}}
(ঘ) L - \left ( \frac{n}{2}- F_{c} \right )\times \frac{h}{f_{m}}
উত্তর: (গ) L + \left ( \frac{n}{2}- F_{c} \right )\times \frac{h}{f_{m}}
৪. নিচের কোনটি অবিচ্ছিন্ন চলক? [ব: বো: ১৬]
(ক) শ্রেণির মধ্যমান (খ) শ্রেণির গণসংখ্যা
(গ) শ্রেণিসংখ্যা (ঘ) ক্রমযোজিত গণসংখ্যা
উত্তর: (ক) শ্রেণির মধ্যমান
৫. 35, 40, 42, 50, 56, 42, 50, 64, 42, 35, 40 নম্বরগুলোর গড় কত? [রা: বো: ১৫]
(ক) 41.09 (খ) 45.09 (গ) 49.09 (ঘ) c
উত্তর: (খ) 45.09
৬. 5, 11, 13, 6, 13, 6, 11, 9, 6 সংখ্যাগুলোর মধ্যে প্রচুরক কোনটি? [দি. বো. ১৬]
(ক) 6 (খ) 9 (গ) 11 (ঘ) 13
উত্তর: (ক) 6
৭. 1 থেকে 22 পর্যন্ত 3 দ্বারা বিভাজ্য সংখ্যাগুলোর মধ্যক কত? [কু: বো: ১৬, ন. প্র. ব. বো.]
(ক) 12 (খ) 15 (গ) 18 (ঘ) 21
উত্তর: (ক) 12
৮. গ্রীষ্মকালে বাংলাদেশের কোনো একটি অঞ্চলের 10 দিনের তাপমাত্রা (সেন্ট্রিগ্রেড) হলো 20^{0}, 22^{0}, 17^{0}, 34^{0},20^{0}, 35^{0}, 21^{0}, 24^{0}, 25^{0}, 27^{0} সংখ্যাসূচক উপাত্তের প্রচুরক কোনটি? [কু: বো: ১৫]
(ক) 17^{0} (খ) 20^{0} (গ) 22^{0} (ঘ) 24^{0}
উত্তর: (খ) 20^{0}
৯. উপাত্তসমূহ সারণিভূক্ত করা হলে প্রতি শ্রেণিতে যতগুলো উপাত্ত অন্তর্ভুক্ত হয় এর নির্দেশক নিচের কোনটি? [কু: বো: ১৫]
(ক) শ্রেণি সীমা (খ) শ্রেণির মধ্যবিন্দু
(গ) শ্রেণিসংখ্যা (ঘ) শ্রেণির গণসংখ্যা
উত্তর: (ঘ) শ্রেণির গণসংখ্যা
১০. নিচের কোনটি বিচ্ছিন্ন চলক? [সি: বো: ১৫]
(ক) বয়স (খ) উচ্চতা
(গ) ওজন (ঘ) জনসংখ্যা
উত্তর: (ঘ) জনসংখ্যা
১১. উপাত্তের সংখ্যা n বিজোড় সংখ্যা হলে মধ্যক কত হবে? [য: বো: ১৫, ব: বো: ১৫]
(ক) \frac{n}{2} তম পদ (খ) \frac{n - 1}{2} তম পদ
(গ) \frac{n + 1}{2} তম পদ (ঘ) \frac{n + 2}{2} তম পদ
উত্তর: (গ) \frac{n + 1}{2} তম পদ
১২. 1 থেকে 21 পর্যন্ত সকল বিজোড় সংখ্যার গড় কত? [য বো: ১৬]
(ক) 9 (খ) 10 (গ) 10.5 (ঘ) 11
উত্তর: (ঘ) 11
১৩. 8, 9, 7, 15, 10, 15, 11, 8, 10, 9, 8 উপাত্তগুলোর প্রচুরক কত? [য: বো: ১৫]
(ক) 8 (খ) 9 (গ) 10 (ঘ) 15
উত্তর: (ক) 8
১৪. উপাত্তের ব্যবহৃত সংখ্যাসমূহকে কী বলে? [য: বো: ১৫]
(ক) ঘটনা (খ) তথ্যাদি (গ) ডাটা (ঘ) চলক
উত্তর: (ঘ) চলক
১৫. গত সপ্তাহে তোমার শহরের তাপমাত্রা ছিল: 23^{0}C, 26^{0}C, 29^{0}C, 25^{0}C, 27^{0}C, 30^{0}C, ও 29^{0}C গড় তাপমাত্রা কত ছিল? [ব: বো: ১৫]
(ক) 26^{0}C (খ) 27^{0}C (গ) 28^{0}C (ঘ) 29^{0}C
উত্তর: (খ) 27^{0}C
১৬. অজিভ রেখার ক্ষেত্রে নিচের কোনটি সঠিক? [ন. প্র. ঢা. বো.]
(ক) ঊর্ধ্বগামী (খ) নিম্নগামী (গ) সমান্তরাল (ঘ) উলম্ব
উত্তর: (ক) ঊর্ধ্বগামী
১৭. 75, 65, 35, 60, 77, 80 এর পরিসর কোনটি? [ন. প্র. দি. বো.]
(ক) 44 (খ) 45 (গ) 46 (ঘ) 47
উত্তর: (গ) 46
১৮. মধ্যক নির্ণয়ে, F_{c} দ্বারা কী বোঝায়? [ন. প্র. ঢা. বো.]
(ক) যোজিত গণসংখ্যা (খ) নিম্নগামী
(গ) শ্রেণি সীমা (ঘ) গণসংখ্যা
উত্তর: (ক) যোজিত গণসংখ্যা
১৯. 2, 2, 3, 6, 7, 7, 7, 8, 9 উপাত্তের প্রচুরক কোনটি? [ন. প্র. দি. বো.]
(ক) 2 (খ) 6 (গ) 7 (ঘ) 9
উত্তর: (গ) 7
২০. গণসংখ্যার সারণি তৈরি করতে-
i. পরিসর নির্ধারণ করতে হবে
ii. ক্রমযোজিত গণসংখ্যা প্রয়োজন
iii. শ্রেণিসংখ্যা নির্ধারণ করতে হবে
নিচের কোনটি সঠিক? [য. বো. ১৬]
(ক) ii ও iii (খ) i ও ii (গ) i ও iii (ঘ) i, ii ও iii
উত্তর: (গ) i ও iii
নিচের উপাত্তগুলোর আলোকে (২১ ও ২২) নং প্রশ্নের উত্তর দাও:
14, 10, 8, 11, 9, 6, 12, 15, 11, 10, 18
২১. উপাত্ত গুলোর মধ্যক কোনটি? [রা: বো: ১৬]
(ক) 12 (খ) 11 (গ) 10 (ঘ) 9
উত্তর: (খ) 11
২২. উপাত্তগুলোর প্রচুরক কোনটি? .[রা: বো: ১৬]
(ক) 10 (খ) 11 (গ) 12 (ঘ) 10 এবং 11
উত্তর: (ঘ) 10 এবং 11
নিচের উদ্দীপকের আলোকে (২৩ ও ২৪) নং প্রশ্নের উত্তর দাও?
10 জন বালকের ওজন (কেজিতে) যথাক্রমে 45, 37, 32, 35, 42, 40, 48, 43, 36, 46।
২৩. উক্ত উপাত্তের পরিসর কত? [চ: বো: ১৬]
(ক) 17 (খ) 16 (গ) 14 (ঘ) 13
উত্তর: (ক) 17
২৪. মধ্যক কত? [চ: বো: ১৬]
(ক) 43 (খ) 42 (গ) 41 (ঘ) 40
উত্তর: (গ) 41
10 জন শ্রমিকের মঙ্গলবারের পারিশ্রমিক নিম্নরূপ-
150, 130, 145, 170, 140,
190, 180, 165, 175, 200
উপরের তথ্যের আলোকে (২৫ – ২৭) নং প্রশ্নের উত্তর দাও:
২৫. উপাত্তগুলোর পরিসর কত? [চ: বো: ১৫; ন. প্র. কু. বো.]
(ক) 69 (খ) 70 (গ) 71 (ঘ) 75
উত্তর: (গ) 71
২৬. শ্রেণি ব্যবধান 10 হলে শ্রেণিসংখ্যা কত হবে? [চ: বো: ১৫; ন. প্র. কু. বো.]
(ক) 9 (খ) 8 (গ) 7 (ঘ) 5
উত্তর: (খ) 8
২৭. উপাত্তগুলোর গাণিতিক গড় কত? [চ: বো: ১৫; ন. প্র. কু. বো.]
(ক) 165.4 (খ) 165 (গ) 164.5 (ঘ) 164
উত্তর: (গ) 164.5
[10 জন শ্রমিকের এক দিনের পারিশ্রমিক (টাকায়) দেওয়া হলো]
200 300 200 265 290 225 275 280 270 200
উপরের তথ্যের আলোকে নিচের (২৮ ও ২৯) নং প্রশ্নের উত্তর দাও:
২৮. শ্রেণি ব্যবধান 10 হলে শ্রেণি সংখ্যা কত হবে? [সি: বো: ১৬]
(ক) 9 (খ) 10 (গ) 11 (ঘ) 12
উত্তর: (গ) 11
২৯. উপাত্তগুলোর প্রচুরক কত? [সি: বো: ১৬]
(ক) 200 (খ) 225 (গ) 270 (ঘ) 300
উত্তর: (ক) 200
সৃজনশীল প্রশ্নোত্তর:
১. নিচে একটি গণসংখ্যা সারণি দেওয়া হলো: [ঢা:বো: ১৬]
টেবিল
(ক) মধ্যক শ্রেণির মধ্যবিন্দু নির্ণয় কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত উপাত্তের গণসংখ্যা বহুভুজ আঁক ।
২. দশম শ্রেণির 50 জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি দেওয়া হলো । [ঢা:বো: ১৫]
টেবিল
(ক) উক্ত সারণি থেকে ক্রমযোজিত গণসংখ্যা নির্ণয় কর ।
(খ) উক্ত সারণি থেকে সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) উক্ত সারণি থেকে মধ্যক নির্ণয় কর ।
৩. কোন বিদ্যালয়ের ১০ম শ্রেণির 25 জন ছাত্রের গণিত বিষয়ে প্রাপ্ত নম্বর নিম্নরুপ : [রা:বো: ১৬]
65,73,45,60,55,58,60,65,80,70,58,68,60,68,70,45,85,
60,50,46,65,55,61,72,45
(ক) শ্রেণি ব্যাপ্তি 5 জন ধরে শ্রেণিসংখ্যা নির্ণয় কর ।
(খ) উক্ত সারণি থেকে প্রচুরক নির্ণয় কর ।
(গ) প্রদত্ত উপাত্তের অজিভ রেখা অংকন কর ।
৪. কোনো বিদ্যালয়ের ৯ম শ্রেণির বার্ষিক পরিক্ষায় 80 জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বর নিম্নরুপ : [রা:বো: ১৫]
টেবিল
ক) চলকের পরিচয়সহ মধ্যক নির্ণয়ের সূত্রটি লেখ ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত উপাত্তের গণসংখ্যা বহুভুজ অঙ্কন কর ।
৫. কোনো স্কুলের ১০ম শ্রেণির 49 জন শিক্ষার্থীর ওজন (কিলোগ্রাম) হলো :
[সি:বো: ১৬]
45,50,55,56,57,60,58,60,61,60,62,60,63,64,60,61,63,
66,67,61,70,68,60,63,61,50,55,57,56,63,60,62,56,67,70,
69,70,69,68,70,60,56,58,61,63,64
(ক) শ্রেণি ব্যবধান 5 ধরে গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর ।
(খ) সারণি থেকে সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) সারণি ব্যবহার করে মধ্যক নির্ণয় কর ।
৬. গণিত বিষয়ের একটি বহু নির্বাচনী প্রশ্নের সমাধানে 20 জন ছাত্রের প্রত্যেকের যে সময় ( সেকেন্ড ) লেগেছিল তা নিম্বরুপ : [দি:বো: ১৫]
45,40,25,20,16,50,55,35,40,60,
58,52,32,18,22,25,53,51,30,44
(ক) 5 শ্রেণি ব্যাপ্তি ধরে গণসংখ্যা নিবেবশন সারণি তৈরি কর ।
(খ) উক্ত সারণি থেকে সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) উপাত্তগুলোর অজিভ রেখা আঁক ও মতামত দাও ।
৭. নিচে 50 জন শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষায় ইংরেজেতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি দেওয়া হলো – [কু:বো: ১৬]
টেবিল
(ক) উক্ত সারলি থেকে ক্রমযোজিত গণসংখ্যা নির্ণয় কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে প্রাপ্ত নম্বরের গড় নির্ণয় কর ।
(গ) উদ্দীপকের আলোকে গণসংখ্যা বহুভুজ আঁক ।
৮. ১০ম শ্রেণির 70 জন জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা সারণি হলো : [কু:বো: ১৫]
টেবিল
(ক) প্রচুরক নির্ণয়ের সূত্রটি লিখ ও বিবৃত কর ।
(খ) প্রদত্ত উপাত্ত হতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত উপাত্ত হতে অজিভ রেখা আঁক ।
৯. নিচে 30 জন শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষায় গণিতে নম্বর দেওয়া হলো :[চ:বো: ১৫]
70,68,95,65,78,82,86,81,85,90,
97,86,78,71,77,92,90,83,69,87,
80,82,95,97,75,77,79,80,91,73
(ক) শ্রেণি ব্যবধান 6 ধরে গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর ।
(খ) প্রাপ্ত উপাত্তের মধ্যক নির্ণয় কর ।
(গ) প্রদত্ত উপাত্ত থেকে আয়তলেখ অঙ্কন কর ।
১০. কোনো বিদ্যালয়ের 60 জন শিক্ষার্থীর ওজনের গনসংখ্যা সারণি হলো : [চ:বো: ১৬]
টেবিল
(ক) যোজিত গণসংখ্যা সারণি নির্ণয় কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত গণসংখ্যা থেকে আয়তলেখ আঁক ।
১১. নিচে একটি গণসংখ্যা নিবেশন সারণি দেওয়া হলো : [সি:বো: ১৬]
টেবিল
(ক) প্রচুরক শ্রেণি কোনটি? প্রচরক শ্রেণির মধ্যবিন্দু ুনির্ণয় কর ।
(খ) সারণি হতে সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত সারণি অনুযায়ি আতলেখ অংকন কর ।
১২. কোন স্কুলের দশম শ্রেণির প্রথম সাময়িক পরিক্ষায় 70 জন শিক্ষার্থী গণিত বিষয়ে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি হলো নিম্নরুপ :
[সি:বো: ১৫]
টেবিল
(ক) কেন্দ্রিক প্রবণতা কাকে বলে? কেন্দ্রিক প্রবণতার পরিমাপগুলো কী কী?
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) প্রদত্ত সারণি থেকে মধ্যক নির্ণয় কর ।
১৩. কোনো বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থীদের গণিতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা সারণি দেয়া হলো : [য:বো: ১৫]
টেবিল
(ক) প্রদত্ত সারণির মধ্যক শ্রেণির মধ্যমান নির্ণয় কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) সারণিতে উপস্থাপিত উপাত্তের গণসংখ্যা বহুভুজ আঁক ।
১৪. গণসংখ্যা নিবেশন সারণি হলো – [য:বো: ১৫]
টেবিল
(ক) মধ্যক শ্রেণি নির্ণয় কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) বর্ণনাসহ আয়তলেখ আঁক ।
১৫. নিম্মে ১০ম শ্রেণির 50 জন শিক্ষার্থীর গণিত বিষয়ে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি দেয়া হলো : [ব:বো: ১৬]
টেবিল
(ক) ক্রমযোজিত গণসংখ্যা সারণি তৈরি কর ।
(খ) সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় কর ।
(গ) গণসংখ্যা নিবেশনের আয়তলেখ অংকন কর ।
১৬. কোনো বিদ্যালয়ের ১০ম শ্রেণির 50 জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বরগুলো নিম্মরুপ : [ব:বো: ১৫]
87,31,57,43,47,57,66,100,60,68,
31,70,72,73,58,50,62,46,62,65,
53,35,63,89,38,58,45,62,39,47,
64,48,51,40,85,48,65,67,62,52,
52,55,81,80,82,72,75,89,90,95
(ক) শ্রেণি ব্যবধান 10 ধরে গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর ।
(খ) গণসংখ্যা নিবেশনটির মধ্যক নির্ণয় কর ।
(গ) গণসংখ্যা নিবেশনটির বহুভূজ অঙ্কন কর ।
0 Comments